মধ্যনগরে ভুট্টার বাম্পার ফলন
মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪, ১১:৪৭

মধ্যনগরে ভুট্টার বাম্পার ফলন

অনলাইন ডেস্ক

প্রকাশিত: ০২/০৪/২০২৪ ০৩:১৬:৫৫

মধ্যনগরে ভুট্টার বাম্পার ফলন


আবহাওয়া অনুকূলে থাকায় মধ্যনগর উপজেলায় এবার ভুট্টার বাম্পার ফলন হয়েছে। ভুট্টা উত্তোলন, মাড়াই ও সংরক্ষণে দিন—রাত কাজ করছে কৃষক—কৃষাণীরা। বাজারে ভুট্টার দাম ভালো পেলে লাভবান হতে পারবেন বলে মনে করছেন চাষীরা।

প্রায় দুইশো একর জমিতে ভুট্টা চাষ করছেন উপজেলার ঘাসি গ্রামের কৃষক লিটন সরকার, খোকন আদিত্য ও সুভাষ সরকার। তাদের সাথে কথা বলে জানা গেছে, অন্যান্য ফসলের তুলনায় ভুট্টা চাষে লাভ বেশি হওয়ায় হাওরের কৃষকরা দিন দিন ভুট্টা চাষে ঝুঁকছেন। ভুট্টা চাষে কৃষকদের খরচ কম, পরিচর্যাও তেমন লাগে না। তবে সেই তুলনায় লাভ অনেক বেশি। এজন্য হাওরে ভুট্টা চাষে কৃষকদের উৎসাহ বাড়ছে। ফসল সংগ্রহ শেষে গাছগুলো জ্বালানি হিসেবেও ব্যবহার করা হয়।

তারা আরও জানান, এক একর জমিতে ভুট্টার চাষ করতে প্রায় ৮—৯ হাজার টাকার বীজ লাগে। জমি চাষ, সেচ ও সার—কীটনাশক বাবদ খরচ হয়েছে প্রায় ২০ হাজার টাকা। সব মিলিয়ে এক একর জমিতে ভুট্টার চাষে খরচ প্রায় ৩৩—৩৫ হাজার টাকা। ভুট্টা পাওয়া যাচ্ছে গড়ে ৯০—৯৫ মণ। এতে এক একর ভুট্টা জমিতে লাভ হবে ৬৫ থেকে ৭০ হাজার টাকা। আগামী ২০—২৫ দিনের মধ্যে জমি থেকে ভুট্টা উত্তোলন শেষ হবে।

কৃষি বিভাগ ও স্থানীয় সূত্রে জানা গেছে, বর্তমান সময়ে বাংলাদেশ ভুট্টা উৎপাদনে অভূতপূর্ব সফলতা অর্জন করেছে। ভুট্টা একটি সার্বজনীন ফসল। মানুষ হতে শুরু করে প্রাণী সম্পদ খাতে ভুট্টার ব্যাপক ব্যবহার রয়েছে। দিন দিন ভুট্টার বাজার স¤প্রসারণ হচ্ছে। এখন প্রায় ১০ হাজার কোটি টাকার বাজার রয়েছে ভুট্টার। সবচেয়ে আশার কথা হচ্ছে ভুট্টা রপ্তানিতে বর্তমানে বাংলাদেশ উল্লেখযোগ্য সাফল্য অর্জন করেছে। তাই ধানের পাশাপাশি ভুট্টা আবাদ এ অঞ্চলে স¤প্রসারিত হওয়ায় অতি দ্রুত মধ্যনগর উপজেলার কৃষকের আর্থসামাজিক উন্নয়ন হবে। ভুট্টাকে কেন্দ্র করে তৈরি হবে নানা ধরনের শিল্প ও ব্যবসা। আকস্মিক বন্যার কারণে আগাম অর্থাৎ তিন মাসেও ভুট্টা কর্তন করে সাইলেজ তৈরি করলে ধানের সমপরিমাণ লাভ করা সম্ভব। এবছর উদ্যোগ গ্রহণের ফলে মোট ৫৫ হেক্টর জমিতে ভুট্টা আবাদ করা হয়েছে। উৎপাদন হয়েছে প্রায় ৫৬৫ মেট্রিক টন ভূট্টা।

বংশীকুন্ডা দক্ষিণ ইউনিয়নের উপ—সহকারী কৃষি কর্মকর্তা আকমল হোসেন বলেন,ভূট্টা আবাদ এ অঞ্চলে একেবারেই নতুন। আমরা কৃষকদের ভুট্টা চাষে উদ্বুদ্ধ করছি। এতে হাওরের কৃষকরা ভুট্টা চাষে বেশি আগ্রহী হয়ে উঠেছেন।

মধ্যনগর উপজেলা কৃষি কর্মকর্তার অতিরিক্ত দ্বায়িত্বে থাকা ধর্মপাশা উপজেলা কৃষি কর্মকর্তা মীর হাসান আল বান্না জানান, আধুনিক প্রযুক্তির মাধ্যমে সিলেট অঞ্চলের কৃষি উন্নয়ন প্রকল্পের আওতায় সার, বীজ ও পরিচর্যা বাবদ নগদ অর্থ সহায়তাও দেওয়া হয়েছে। এছাড়া উপজেলার মোট ২২টি কৃষক গ্রুপের মধ্যে বিনামূল্যে ভুট্টা মাড়াই যন্ত্র বিতরণ করা হয়েছে। আমরা সার্বক্ষণিক কৃষকের সাথে থেকে প্রয়োজনীয় পরামর্শ দিয়ে যাচ্ছি।

জৈন্তাবার্তা/এমকে


This is the free demo result. For a full version of this website, please go to Website Downloader