গোয়াইনঘাট রাতারগুলে বিশ্ব পরিবেশ দিবস পালিত
মঙ্গলবার, ১৮ জুন ২০২৪, ১০:৫০

গোয়াইনঘাট রাতারগুলে বিশ্ব পরিবেশ দিবস পালিত

স্টাফ রিপোর্টার

প্রকাশিত: ০৫/০৬/২০২৪ ০৯:৩৪:২২

গোয়াইনঘাট রাতারগুলে বিশ্ব পরিবেশ দিবস পালিত

ছবি : নিজস্ব


'করবো ভূমি পুনরুদ্ধার, রুখবো মরুময়তা, অর্জন করতে হবে মোদেও খরা সহনশীলতা" এই প্রতিপাদ্য বিষয়ের আলোকে সিলেট বন বিভাগ ও গোয়াইনঘাট উপজেলা প্রশাসনের আয়োজনে প্রতিবেশ প্রকল্প ও সহ-ব্যবস্থাপনা নির্বাহী কমিটি'র সহযোগিতায় দেশের অন্যতম জলার বন সোয়াম ফরেস্ট রাতারগুলে বিশ্ব পরিবেশ দিবস পালন করা হয়েছে।

বুধবার  ৫ জুন বিকেলে চৌরঙ্গীঘাট ভিজিটর প্রাঙ্গণে দিবটি উপলক্ষে মাঠ পর্যায়ে স্থানীয় গ্রামবাসী, পর্যটনবাহী নৌকা চালকগণ ও স্থানীয় চৌগ্রাম উচ্চ বিদ্যালয়ের ছাত্র/ছাত্রীদের অংশগ্রহণে সিএমপি সভাপতি মোঃ মাহবুব আলমের সভাপতিত্বে ও সদস্য ইয়াহিয়া খানের সঞ্চালনায় পরিবেশ দূষণরোধ ও আমাদের দায়িত্ব শীর্ষক আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে উপজেলা নির্বাহী অফিসার মোহাম্মদ তৌহিদুল ইসলাম বলেন-বিশ্ব পরিবেশ দিবস শুধু একটি দিনের মধ্যে সীমাবদ্ধ না রেখে এটি হওয়া উচিত আমাদের প্রতিদিনের অভ্যাস ও আমাদের দৈনন্দিন জীবনাচার।তাহালেই কেবল সম্ভব পরিবেশ সংরক্ষণ।

প্রাকৃতিক সম্পদ পাহাড়, নদী, ছড়া,বনাঞ্চল ক্ষতিগ্রস্ত থেকে রক্ষা করতে আমাদের সবাইকে এখন থেকেই প্রতিজ্ঞাবদ্ধ হতে হবে। আমরা আমাদেরও ভবিষ্যত প্রজন্যের স্বার্থে পরিবেশ ও প্রকৃতির ক্ষতি সাধন করবো না। তিনি দেশের গুরুত্বপূর্ণ জলজ বন রাতারগুলে পরিবেশ বান্ধব পর্যটন নিশ্চিত করতে এবং প্লাস্টিক দূষণ বন্ধ করতে পর্যটন সংশ্লিষ্ট নৌকার মাঝিসহ সকলকে সক্রিয় থাকার আহবান জানান।

অনুষ্ঠানে প্রতিবেশ প্রকল্প কর্তৃক স্থানীয় চৌগ্রাম উচ্চ বিদ্যালয়ের ছাত্র/ছাত্রীদের অংশগ্রহণে দিনব্যাপি চলমান প্লাস্টিক দূষণ রোধে বিকল্প ব্যবহার বিষয়ক উদ্বুদ্ধকরণ কার্যক্রমে অংশগ্রহণকারীগণ পারিবারিক পর্যয়ে প্লাস্টিক সংগ্রহ ও বিকল্প ব্যবহার বিষয়ক লিখিত জার্নাল উপস্থাপন করা হয় এবং অংশগ্রহণকারীদের মাঝে পুরুষ্কার বিতরণ করা হয়, পাশাপাশি পরিবেশ সংরক্ষণে ভূমিকা রাখার জন্য চৌগ্রাম ছাত্র কল্যাণ পরিষদ ও রাতারগুল সমাজ কল্যাণ পরিষদকে পরিবেশ সমাম্মানা প্রদান করা হয়।

সচেতনতামূলক আলোচনাপর্ব শেষে বিশ্ব পরিবেশ দিবস ও বৃক্ষরোপন অভিযান ২০২৪ উপলক্ষে রাতারগুল চৌরঙ্গী ঘাট এলাকায় গাছের চারা রোপন ও বনায়ন কার্যক্রমের উদ্বোধন করা হয়।এছাড়া বর্জ্য ব্যবস্থাপনার জন্য নৌকার মাঝিদের মাঝে পরিবেশ বান্ধব বেঁতের তৈরী ওয়েষ্ট বিন অংশগ্রহণকারীদের নামে দেশীয় প্রজাতির ফলের চারা বিতরণ করা হয়।

উপস্থিত ছিলেন,সারী রেঞ্জ কর্মকর্তা মোঃ ছালাহাউদ্দিন, সহ-সভাপতি- এ্যাডভোকেট শাহজাহান সিদ্দিক, ফতেপুর ইউনিয়ন আওয়ামীলীগ সভাপতি নজরুল ইসলাম, প্রতিবেশ প্রকল্পের কো-অর্ডিনেটর আশরাফুল ইসলাম ও এস এম মামুনসহ অন্যান্য সদস্যবৃন্দ এবং প্রতিবেশ প্রকল্প প্রতিনিধিবৃন্দ।

এম সি


This is the free demo result. For a full version of this website, please go to Website Downloader