বাজেটে রাঘব বোয়ালদের খাবারের ব্যবস্থা করা হয়েছে : ফখরুল
মঙ্গলবার, ১৮ জুন ২০২৪, ১২:২৯

বাজেটে রাঘব বোয়ালদের খাবারের ব্যবস্থা করা হয়েছে : ফখরুল

জৈন্তা বার্তা ডেস্ক

প্রকাশিত: ০৯/০৬/২০২৪ ১১:৫৬:০২

বাজেটে রাঘব বোয়ালদের খাবারের ব্যবস্থা করা হয়েছে : ফখরুল

ছবি: সংগৃহীত


‘কালো টাকা’ হিসেবে অপ্রদর্শিত আয় সাদা বা বৈধ করার সুযোগ দেওয়াকে ‘বড়শিতে আধার গেঁথে মাছ শিকারের সাথে তুলনা করে প্রধানমন্ত্রী যে বক্তব্য দিয়েছেন তাকে ‘ধূম্রজ্বাল সৃষ্টির কৌশল’ বলে মন্তব্য করেছেন মির্জা ফখরুল ইসলাম আলমগীর। 

শনিবার দুপুরে এক আলোচনাসভায় প্রধানমন্ত্রীর দেওয়া বক্তব্যে প্রতিক্রিয়া জানাতে গিয়ে বিএনপি মহাসচিব এই মন্তব্য করেন। তিনি বলেন, ‘এটা (বড়শিতে আধার গেঁথে মাছ শিকার) হাস্যকর কথা। আমরা তো দেখলাম, আপনারা ওই মাছের টোপ দিয়ে যাদের ধরেন তারা নিজেরাই তো এর সঙ্গে (দুর্নীতি) সঙ্গে জড়িত। 

আপনি বাজেট দেখলেই বুঝতে পারবেন যে রাঘব বোয়ালদের খাবারের আরেক ব্যবস্থা করেছে। প্রত্যেক বছর একই ঘটনা ঘটছে এবং এর মধ্যে যারা অর্থনৈতিক বিশ্লেষক তারা বলছেন, এটা শুধু ক্ষতি ছাড়া আর কিছু করবে না।’ ‘যেখানে সবচেয়ে বড় সংকট হচ্ছে সাধারণ মানুষের জন্য ইনফ্লুয়েশন। দ্রব্যমূল্য এত বেশি বেড়ে গেছে যে, এটা সাধারণ মানুষের কাছে সহনীয় হচ্ছে না। আজ এই সমস্যার কথাগুলো বলে একটা ধূম্রজ্বাল সৃষ্টি করে মানুষকে কত দিন প্রতারিত করে রাখা হবে?’ 

২০২৪-২৫ অর্থবছরের বাজেট পেশের পরদিন শুক্রবার বিকেলে তেজগঁাওয়ে ঢাকা জেলা আওয়ামী লীগের কার্যালয়ে এক আলোচনায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা ‘কালো টাকা’ হিসেবে অপ্রদর্শিত আয় সাদা বা বৈধ করার সুযোগ দেওয়াকে ‘বড়শিতে আধার গেঁথে মাছ শিকারের’ সঙ্গে তুলনা করেন। 

প্রধানমন্ত্রী বলেন, ‘আমি বলি, মাছ ধরতে গেলে তো আধার দিতে হয়, দিতে হয় না? আধার ছাড়া তো মাছ আসবে না। সেই রকম একটা ব্যবস্থা, এটা আসলে আগেও হয়েছে। সেই তত্ত্বাবধায়ক আমলেই শুরু করেছিল, আর পরেও প্রত্যেক সরকারই করে। ‘সেই সুযোগটা আমরাও দিয়েছি। অল্প ট্যাক্স দিয়ে সেই টাকাটা তোমরা ব্যাংকে নিয়ে আসো, সেই ব্যবস্থাটাই হয়েছে। এটা নিয়ে নানা জনের নানা কথা। কিন্তু তার পরেও যেগুলো মানুষের প্রয়োজন, সেই ক্ষেত্রে ট্যাক্স কমিয়ে দিয়েছি।’ 

এস এইচ টি/


This is the free demo result. For a full version of this website, please go to Website Downloader