সিন্যাপ্স র‍্যাংকিংয়ে দ্বিতীয় শাবিপ্রবি
বৃহস্পতিবার, ২২ ফেব্রুয়ারী ২০২৪, ১০:৫০

সিন্যাপ্স র‍্যাংকিংয়ে দ্বিতীয় শাবিপ্রবি

জৈন্তা বার্তা ডেস্ক

প্রকাশিত: ১২/০২/২০২৪ ০৪:১৬:৫৩

সিন্যাপ্স র‍্যাংকিংয়ে দ্বিতীয় শাবিপ্রবি

ফাইল ছবি


জাতীয় পর্যায়ে প্রোগ্রামিং প্রতিযোগিতার ভিত্তিতে সিন্যাপ্সের প্রকাশিত র‍্যাংকিংয়ে দেশের পাবলিক বিশ্ববিদ্যালয়গুলোর মধ্যে শীর্ষ অবস্থানে রয়েছে ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি)। যার বর্তমান রেটিং ৩৭৭৫। দ্বিতীয় অবস্থানে শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (শাবিপ্রবি), তৃতীয় অবস্থানে বাংলাদেশ প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (বুয়েট) ও চতুর্থ ব্র্যাক বিশ্ববিদ্যালয়।

রোববার (১১ ফেব্রুয়ারি) সিন্যাপ্স তার নিজস্ব ফেসবুক পেজে এই র‍্যাঙ্কিংয়ের তালিকা প্রকাশ করেছে। ২০১৪ সাল থেকে ৫০টি জাতীয় পর্যায়ের প্রোগ্রামিং প্রতিযোগিতার ওপর ভিত্তি করে সিন্যাপ্স এই তালিকা প্রকাশ করেছে।

বরাবরের ন্যায় এবারও ঢাবি শীর্ষে। শাবিপ্রবির অবস্থানও পরিবর্তন হয়নি। আগেও দ্বিতীয় ছিল। দ্বিতীয় অবস্থানে থাকা শাবিপ্রবির রেটিং ৩৬৪৭, তৃতীয় অবস্থানে থাকা বুয়েটের রেটিং ৩৪৫২, ব্র্যাক বিশ্ববিদ্যালয়ের রেটিং ৩৪৪৯।

এদিকে, সিন্যাপ্সের প্রকাশিত তালিকায় দেখা যায় রাজশাহী বিশ্ববিদ্যালয় জাতীয় পর্যায়ে প্রোগ্রামিং প্রতিযোগিতায় ইতিবাচকভাবে এগিয়েছে। দেশের পাবলিক বিশ্ববিদ্যালয়গুলোর মধ্যে নতুন ২৭৭ রেটিং যোগ করে ৪ ধাপ এগিয়েছে রাজশাহী বিশ্ববিদ্যালয় (রাবি)। এ র‍্যাঙ্কিংয়ে নবম স্থানে অবস্থান করা বিশ্ববিদ্যালয়টির বর্তমান রেটিং ২৬৬১ (+২৭৭)। 

২০২৩ সালের ১৯ নভেম্বরে প্রকাশিত তালিকায় ২৩৮৪ রেটিং নিয়ে রাবির অবস্থান ছিল ১৩তম। ৩১ জুলাইয়ে ৮৩ রেটিং যোগ করেও রাবির অবস্থান ছিল ১৩তম। মার্চ মাসের তালিকায় ছিল ১৪তম ও ফেব্রুয়ারিতে ছিল ১৬তম। 

তালিকায় এক ধাপ এগিয়ে খুলনা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়কে টপকে পঞ্চমে অবস্থান করছে রাজশাহী প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়। এক ধাপ এগিয়ে সপ্তম অবস্থানে ইসলামিক ইউনিভার্সিটি অব টেকনোলজি, এক ধাপ পিছিয়ে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের অবস্থান অষ্টম। দশম অবস্থানে রয়েছে চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়।

জৈন্তাবার্তা/জেএ


This is the free demo result. For a full version of this website, please go to Website Downloader