ওসমানীনগরে আন্তর্জাতিক মাতৃভাষা দিবসে নিয়ম মেনে ওড়েনি জাতীয় পতাকা
বুধবার, ১৭ এপ্রিল ২০২৪, ১২:০৫

ওসমানীনগরে আন্তর্জাতিক মাতৃভাষা দিবসে নিয়ম মেনে ওড়েনি জাতীয় পতাকা

আতাউর রহমান কাওছার, ওসমানীনগর

প্রকাশিত: ২২/০২/২০২৪ ০৮:৩৫:৪২

ওসমানীনগরে আন্তর্জাতিক মাতৃভাষা দিবসে নিয়ম মেনে ওড়েনি জাতীয় পতাকা


২১শে ফেব্রুয়ারী মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবসে সিলেটের ওসমানীনগরে বিভিন্ন সরকারি ও বেসরকারি অফিসে উত্তোলণ করা হয়নি জাতীয় পতাকা। অনেক অফিসে জাতীয় পতাকা উত্তোলণ করা হলেও অর্ধনমিত করে রাখা হয়নি দেশের সার্বভৌমত্বের প্রতীক জাতীয় পতাকা। কিছু কিছু সরকারি বেসরকারি অফিসে জাতীয় পতাকা উত্তোলণের নামে করা হয়েছে তামাশা ও উদাসিনতা।


জাতীয় দিবসে রাষ্ট্রীয় নির্দেশনা উপেক্ষা করে বাঙ্গালী জাতি ও বাংলাদেশের অস্থিস্তের প্রতীক জাতীয় পতাকা উত্তোলণ নিয়ে সংশ্লিষ্ট অফিসের দায়িত্বশীলদের দায়িত্বহীনতা ও উদাসিনতা নিয়ে নানা প্রশ্ন দেখা দিয়েছে। অন্য দিকে রাষ্ট্রীয় নির্দেশ অমান্য করা ও জাতীয় পতাকাকে অবজ্ঞা করা একটি অমার্জনী অপরাধেরও সামিল বলে বিষয়টি অনেকে মনে করছেন।

২১শে ফেব্রুয়ারী বুধবার সরজমিন সকাল ১০টা ৪৩ মিনিটে তাজপুর কদমতলায় ইউনিয়ন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ কেন্দ্রে গিয়ে দেখা যায় পতাকাদ-ের সর্বোচ্চ চূড়ায় জাতীয় পতাকা উত্তোলণ করা হয়েছে। শহীদ দিবসে পতাকা অর্ধনমিত রাখার নির্দেশনা থকলেও তা পালন করা হয়নি। গোয়ালাবাজার কালাসারা এলাকায় ওসমানীনগর ৫০ শয্যা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে একই অবস্থায় পতাকাদ-ের সর্বোচ্চ চূড়ায় জাতীয় পতাকা উত্তোলণ করা হয়। উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সেও জাতীয় পতাকা অর্ধনমিত রাখা হয়নি। ১১টা ৫ মিনিটে ইলাশপুর ভার্ড চক্ষু হাসপাতালে দেখা যায় পতাকাদ-ের চূড়ার জাতীয় পতাকা উত্তোলণ করা হয়েছে। সকাল ১০টা ৪৮ মিনিটে তাজপুর দুলিয়ারবন্দ এলাকায় নির্বাচন অফিসারের কার্যালয়ে গিয়ে দেখা যায়, অফিসের দুতলার রেলিংয়ের সাথে ৬/৭ হাতের একটি প্লাস্টিকের পাইপ বেঁধে দিয়ে উত্তোলণ করা হয়েছে জাতীয় পতাকা। হেলে পরা পাইপের চূড়া থেকে প্রায় এক হাত নিচে উত্তোলণ করা হয়েছে পতাকা।

মহান শহীদ ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবসে বিভিন্ন আর্থিক প্রতিষ্ঠানে জাতীয় পতাকা উত্তোলণ করে অর্ধনমিত রাখার নির্দেশনা বাংলাদেশ ব্যাংকের পক্ষ থেকে দেয়া থাকলেও ২১ শে ফেব্রুয়ারী উপজেলার বিভিন্ন আর্থিক প্রতিষ্ঠান বিশেষ করে অনেক ব্যাংক সেই নির্দেশনা মানেনি।

২১শে ফেব্রুয়ারী সকাল ১০টা ৪৬ মিনিটে তাজপুর কদমতলায় গিয়ে দেখা যায় সরকারি মালিকানাধিন সোনালী ব্যাংকে জাতীয় পতাকা উত্তোলণ করা হয়নি, সকাল ১০টা ৫৩ মিনিটে তাজপুরবাজারে জনতা ব্যাংকে, ১১টা ২ মিনিটে ইলাশপুর ভার্ড চক্ষু হাসপাতালের পাশে সরকারি মালিকানাধিন পল্লী সঞ্চয় ব্যাংক, বেলা ২টা ১৪ মিনিটে গোয়ালাবাজার পুবালী ব্যাংকে গিয়ে দেখা যায় জাতীয় পতাকা উত্তোলণ করা হয়নি। এছাড়াও সকাল ১১টা ৪৭ মিনিটে তাজপুর কদমতলা পুবালী ব্যাংকে গিয়ে দেখা যায় মহাসড়কের সাথে সীমানা প্রাচিরের গ্রীলের সাথে একটি ছোট প্লাস্টিকের পাইপ দিয়ে জাতীয় পতাকা উত্তোলণ করা হলেও যথকযথ নিয়মে অর্ধনমিত রাখা হয়নি, সকাল ১০টা ৫১ মিনিটে তাজপুরবাজারে ন্যাশনাল ব্যাংকে গিয়ে দেখা যায় ব্যাংকের উত্তর দিকের জানালার সাথে ছোট বাকা করে বাঁধা একটি ৭/৮ হাত লাটির চূড়ার জাতীয় পতাকা উত্তোলণ করা। জাতীয় পতাকার ঠিক নিচে একই বাঁশে কালো আরেকটি পতাকা টাঙ্গানো। ২টা ১৪ মিনিটে গোয়ালাবাজার মার্কেন্টাইল ব্যাংকে দেখা যায় ব্যাংকের প্রবেশ মুখের রেলিংয়ের সাথে ৪/৫ হাতের একটি লাটি দিয়ে পতাকা টানানো এমনকি যথাযথ নিয়মে পতাকা না উত্তোলণ করে মাত্র আধা হাত নিছে পতাকা উত্তোলণ করা হয়েছে।

ওসমানীনগর উপজেলা নির্বাচন কর্মকর্তা আবু লায়েছ দুলাল বলেন, হঠাৎ করে অফিস পরিবর্তন করে নতুন ভবনে উঠার কারণে এরকম হয়েছে তবে আমার আন্তরিকতার কোনো কমতি ছিল না।

ওসমানীনগর উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা: মোজাহারুল ইসলাম বলেন, আমি আমার হেড এসিস্টেন্টকে বলেছিলাম পতাকা অর্ধনমিত করে উত্তোলণ করার জন্য তারা তা করেনি। এ ব্যাপারে আমি ব্যবস্থা নিচ্ছি।

ওসমানীনগর উপজেলা নির্বাহী কর্মকর্তা মহুয়া শারমিন ফাতেমা বলেন, যথাযথ নির্দেশা থাকার পরও যারা জাতীয় পতাকা উত্তোলণের নিয়ম মানেননি তাদের ব্যাপারে তাদের উর্ধতন কর্তৃপক্ষকে জানাবো।

জৈন্তাবার্তা/এমকে


This is the free demo result. For a full version of this website, please go to Website Downloader