জেনে নিন ফ্যাটি লিভার প্রতিরোধের উপায়
মঙ্গলবার, ১৮ জুন ২০২৪, ১২:৩৭

জেনে নিন ফ্যাটি লিভার প্রতিরোধের উপায়

জৈন্তা বার্তা ডেস্ক

প্রকাশিত: ২৮/০৫/২০২৪ ০৩:০৬:০১

জেনে নিন ফ্যাটি লিভার প্রতিরোধের উপায়


ফ্যাটি লিভার একটি জটিল রোগ

ফ্যাটি লিভারের সমস্যায় নারী-পুরুষ অনেকেই ভোগেন। এটি একটি জটিল রোগ। এই রোগের ফাঁদে পড়লে লিভারে প্রদাহ হয়। এর থেকে তে পারে লিভার সিরোসিসের মতো কঠিন ব্যাধি।

তাই ফ্যাটি লিভার ডিজিজ নিয়ে সবারই সতর্ক হওয়া জরুরি। আর এই রোগ প্রতিরোধ করতে হলে কী কী করণীয় তা সবারই জানতে হবে। চলুন জেনে নেওয়া যাক ফ্যাটি লিভার প্রতিরোধের ৫ উপায়-

ওজন কমাতে হবে

গবেষণায় দেখা গেছে, ওজন স্বাভাবিকের তুলনায় বেশি থাকলে একাধিক জটিল রোগের ঝুঁকি বাড়ে। আর এই তালিকায় আছে ফ্যাটি লিভারের মতো অসুখও।

তাই এ রোগ থেকে রক্ষা পেতে প্রথমে ওজন বশে রাখতে হবে। সেক্ষেত্রে ফ্যাটজাতীয় খাবার এড়াতে হবে। তার বদলে শাক-সবজি ও ফল বেশি পরিমাণে পান করুন।

বেশি মানুষের মাঝে অস্বস্তি হয়, সোশ্যাল অ্যাংজাইটিতে ভুগছেন না তো?

যখন-তখন পায়ে ঝিঁঝি ধরে? সমাধান মিলবে যেভাবে

শরীরচর্চা আবশ্যক

আজকাল বেশিরভাগ মানুষই অলস জীবন কাটান। আর এই ভুল করেন বলেই তাদের পিছু নেয় ফ্যাটি লিভার ডিজিজ। তাই প্রতিদিন নিয়ম করে ৪৫ মিনিট থেকে ১ ঘণ্টা শরীরচর্চা করা জরুরি। তাতেই লিভার থেকে ঝরে যাবে মেদ। এমনকি নিয়ন্ত্রণে থাকবে ডায়াবেটিস, প্রেশার ও কোলেস্টেরল।

কার্বহাড্রেটজাতীয় খাবার কম খান

যে কোনো কার্বোহাইড্রেট সমৃদ্ধ খাবার খেলে রক্তে ট্রাইগ্লিসারাইডস লেভেল বাড়ে। আর এই ক্ষতিকর উপাদান গিয়ে জমে লিভারে। ফলে পিছু নেয় ফ্যাটি লিভার ডিজিজ। তাই আজ থেকে আলু, ভাত, চিনি, মিষ্টির মতো হাই কার্ব খাওয়া ছাড়ুন।

এর পাশাপাশি তেল ও মসলা সমৃদ্ধ খাবার যেমন বিরিয়ানি, রোল, চাউমিন, পিৎজার মতো ফাস্টফুড এড়িয়ে চলতে হবে। তার পরিবর্তে হালকা মসলায় রান্না করা ঘরের খাবার খেতে হবে।

ডায়াবেটিস নিয়ন্ত্রণে রাখুন

গবেষণায় দেখা গেছে, রক্তে সুগার লেভেল বাড়লে লিভারে জমে ফ্যাট। তাই ডায়াবেটিস রোগীদের উচিত সুগার লেভেল নিয়ন্ত্রণে রাখা। যদিও ফ্যাটি লিভার অসুখটি সহজে ধরা পড়ে না, তাই প্রতিবছর নিয়ম মেনে লিভার ফাংশন টেস্ট করুন ও বিশেষজ্ঞের পরামর্শ নিন।

মদ্যপান

মদ্যপান কখনো স্বাস্থ্যের জন্য ভালো নয়। মদ বা অ্যালকোহোলের কারণে হতে পারে অ্যালকোহোলিক ফ্যাটি লিভার ডিজিজ। তাই সুস্থ থাকতে চাইলে মদ এড়িয়ে চলুন।

সূত্র: টাইমস অব ইন্ডিয়া

এলএইচ


This is the free demo result. For a full version of this website, please go to Website Downloader