টি-টোয়েন্টি বিশ্বকাপ: আয়ারল্যান্ডকে উড়িয়ে সূচনা ভারতের
মঙ্গলবার, ১৮ জুন ২০২৪, ১২:৪২

টি-টোয়েন্টি বিশ্বকাপ: আয়ারল্যান্ডকে উড়িয়ে সূচনা ভারতের

স্পোর্টস ডেস্ক

প্রকাশিত: ০৭/০৬/২০২৪ ১০:৪৫:২৩

টি-টোয়েন্টি বিশ্বকাপ: আয়ারল্যান্ডকে উড়িয়ে সূচনা ভারতের

ছবি: সংগৃহীত


চলমান টি-টোয়েন্টি বিশ্বকাপের অন্যতম ফেবারিট দল ভারত। বিশ্বকাপে নিজেদের শুরুটাও করেছে ফেবারিটের মতোই। গ্রুপ পর্বের ম্যাচে আয়ারল্যান্ডকে রীতিমতো উড়িয়ে দিয়েছে রোহিত শর্মার দল। এতে পূর্ণ ২ পয়েন্ট নিয়েই যাত্রা শুরু করল তারা। 

বুধবার নিউইয়র্কে আইরিশদের ৮ উইকেট আর ৪৬ বল হাতে রেখে হারিয়ে বিশ্বকাপ মিশন শুরু করেছে ভারত। তাদের পরের ম্যাচ ৯ জুন একই ভেন্যুতে চিরপ্রতিদ্বন্দ্বী পাকিস্তানের বিপক্ষে।

ম্যাচে ভারতীয় বোলাররাই অর্ধেক কাজ সেরে রেখেছিলেন। এতে টিম ইন্ডিয়ার সামনে লক্ষ্য ছিল মাত্র ৯৭ রানের। বিরাট কোহলি ৫ বলে মাত্র ১ রান করে থার্ডম্যানে ক্যাচ দিয়ে ফিরলেও ঘাবড়াতে হয়নি ভারতকে।

অধিনায়াক রোহিত শর্মা আর রিশাভ পান্ত দলকে জয়ের পথ গড়ে দেন। কঠিন পিচে ৩৬ বলে ফিফটি হঁাকান রোহিত। ভারত যখন জয় থেকে মাত্র ২১ রান দূরে, কঁাধে টান লাগে রোহিতের। ৩৭ বলে ৪ বাউন্ডারি আর ৩ ছক্কায় ৫২ রান করে রিটায়ার্ড হার্ট হিসেবে মাঠ থেকে উঠে যান ভারতীয় অধিনায়ক।

এরপর সূর্যকুমার বড় শট খেলতে গিয়ে আকাশে বল তুলে দেন। ৪ বলে ফেরেন ২ করে। তবে পান্ত আর ভুল করেননি। শিভাম দুবেকে নিয়ে দলকে জিতিয়েই মাঠ ছাড়েন উইকেটরক্ষক এই ব্যাটার। ছক্কা মেরে ম্যাচ শেষ করা পান্ত ২৬ বলে অপরাজিত থাকেন ৩৬ রানে, দুবে সঙ্গে ছিলেন ২ রানে।

এর আগে ভারতের দুই দুই পেসার অর্শদীপ সিং ও হার্দিক পান্ডিয়ার তোপের মুখে মাথা তুলে দঁাড়াতেই পারেনি আয়ারল্যান্ড। প্রথম ম্যাচেই আইরিশদের ১৬ ওভারে মাত্র ৯৬ রানে গুটিয়ে দিয়েছে রোহিত শর্মার দল।

নাসাউ কাউন্টি ইন্টারন্যাশনাল ক্রিকেট স্টেডিয়ামে টস হেরে ব্যাট করতে নেমে একের পর উইকেট হারাতেই থাকে আয়ারল্যান্ড। দলীয় ৯ রানে ২ উইকেট হারানোর পর কিছুটা বিরতি দিয়ে ২৮ রানে হয় তৃতীয় উইকেটের পতন। এরপর আসা-যাওয়ার মিছিলে যোগ হন আরও ৫ ব্যাটার।

৫০ রানেই ৮ উইকেট হারায় আয়ারল্যান্ড। তখন মনে হয়েছিল চলতি বিশ্বকাপের সর্বনিম্ন উগান্ডার করা ৫৮ রানও পার করতে পারবে না আইরিশরা।

তবে নবম উইকেটে ১৮ বলে ২৭ রানের জুটির সুবাদে সেটি আর হয়নি। অর্থাৎ উগান্ডার মতো লজ্জায় পড়তে হয়নি আয়ারল্যান্ডকে। মান বঁাচানো এই জুটিটি করেছেন জস লিটল ও গ্রেরেথ ডেলানি।

১৩ বলে ১৪ রান করে জাসপ্রিত বুমরাহের বলে লিটল বোল্ড হন। আইরিশদের ইনিংসের সবচেয়ে বড় জুটিটি ভেঙে যায়। এরপর একাই লড়াই করেন ডেলানি। ১৫ বলে ২৫ রানে অপরাজিত ছিলেন তিনি।

ভারতের হয়ে ৩ উইকেট শিকার করেন হার্দিক পান্ডিয়া। ২টি করে উইকেট নেন অর্শদীপ সিং ও জাসপ্রিত বুমরাহ। একটি করে উইকেট পান মোহাম্মদ সিরাজ ও অক্ষর প্যাটেল।

এস এইচ টি/


This is the free demo result. For a full version of this website, please go to Website Downloader