মৌলভীবাজারে ১৭তম বিশ্ব অটিজম সচেতনতা দিবস পালিত
বুধবার, ১৭ এপ্রিল ২০২৪, ১২:০৬

মৌলভীবাজারে ১৭তম বিশ্ব অটিজম সচেতনতা দিবস পালিত

মৌলভীবাজার প্রতিনিধি

প্রকাশিত: ০২/০৪/২০২৪ ০৭:২০:০৯

মৌলভীবাজারে ১৭তম বিশ্ব অটিজম সচেতনতা দিবস পালিত


সচেতনতা-স্বীকৃতি-মূল্যায়ন শুধু বেঁচে থাকা থেকে সমৃদ্ধির পথে যাত্রা, এই প্রতিপাদ্য কে সামনে রেখে মৌলভীবাজারে ১৭তম বিশ্ব অটিজম সচেতনতা দিবস-২০২৪ পালিত হয়েছে।

মঙ্গলবার ২ এপ্রিল জেলা প্রশাসন ও জেলা সমাজসেবা কার্যালয় এবং প্রতিবন্ধী সাহায্য সেবা কেন্দ্রের আয়োজনে জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে।

অতিরিক্ত জেলাপ্রশাসক (সার্বিক) মো: আব্দুস সালাম চৌধুরীর সভাপতিত্বে সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন মৌলভীবাজার জেলা প্রশাসক ড. উর্মি বিনতে সালাম।

উপজেলা সমাজসেবা কর্মকর্তা সুমন দেবনাথের সঞ্চালনায় সভায় বক্তব্য রাখেন জেলা কর্মসংস্থান ও জনশক্তি অফিস মৌলভীবাজার এর সহকারি পরিচালক মো: মোশাররফ হোসেন, মেডিক্যাল অফিসার ডা: মো: রবিউস সানি, ব্লুমিং রোজেস বুদ্ধি প্রতিবন্ধীও অটিস্টিক বিদ্যালয়ের পরিচালক ডিডি রায় বাবলু,আব্দুর রউফ প্রমুখ।

স্বাগত বক্তব্য রাখেন জেলা সমাজ সেবা কার্যালয়ের উপ-পরিচালক মো: হাবিবুর রহমান।

উল্লেখ্য,অটিজমে আক্রান্ত শিশু ও বয়স্কদের জীবন যাত্রার মানোন্নয়নে সহায়তার প্রয়োজনীয়তাকে তুলে ধরতে জাতি সংঘ সাধারণ পরিষদ ২০০৭ সালের ২ এপ্রিল ‘বিশ্ব অটিজম সচেতনতা দিবস’ হিসেবে পালনের সিদ্ধান্ত গ্রহনের পর থেকে প্রতি বছর দিবসটি পালন করা হচ্ছে।

এক সময় অটিজম ছিল একটি অবহেলিত জনস্বাস্থ্য ইস্যু। এটিনিয়ে সমাজে নেতি বাচক ধারণা ছিল। প্রধানমন্ত্রী শেখ হাসিনার কন্যা ও স্কুল সাইকোলজিস্ট সায়মা ওয়াজেদ পুতুলের নিরল সপ্রচেষ্টায় জাতীয় ও আন্তর্জাতিক পর্যায়ে অটিজম বিষয়ে সচেতনতা সৃষ্টি হয়েছে। সায়মা ওয়াজেদ ২০০৭ সালে এ বিষয়ে দেশে কাজ শুরু করেন। তিনি এই অবহেলিত জনস্বাস্থ্য ইস্যুতে তার বিরাট অবদানের জন্য বিশ্ব স্বাস্থ্য সংস্থার স্বীকৃতি পেয়েছেন।

জৈন্তাবার্তা/এমকে


This is the free demo result. For a full version of this website, please go to Website Downloader